157 

রুহেল আহমদ, ইউরোপ প্রতিনিধিঃ ইতালিতে প্রথম ঢেউয়ের পর বন্ধ করে দেয়া হাসপাতালগুলোর করোনা ইউনিট খুলে দেয়া হচ্ছে আবারো। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দেখা দিয়েছে আসন সংকট। ২৪ ঘণ্টায় দেশটিতে প্রায় ১১ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। আতঙ্ক বিরাজ করছে সবখানে।

প্রথম ঢেউ শেষে ইতালির হাসপাতালগুলোর করোনা ইউনিটে দরজা বন্ধ করে করতালির মাধ্যমে করোনাজয়ীদের স্বাগত জানিয়েছিলেন স্বাস্থ্যকর্মীরা। তবে সেই উদযাপন বেশি দিন থাকলো না। ইতালিতে করোনার প্রকোপ বাড়তে থাকায় ফের খুলে দিতে হচ্ছে সেগুলো।
সংক্রমণ বাড়ায় রোগী রাখার জায়গা নেই রাজধানী রোমসহ ইতালির হাসপাতালগুলোতে। চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। পরিস্থিতি মোকাবিলায় বাণিজ্যিক রাজধানী মিলানের আন্তর্জাতিক ফেস্টিভ্যাল এর জন্য নির্ধারিত স্থানে তৈরি করা হচ্ছে অস্থায়ী কোভিড হাসপাতাল।

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রোবের্তো স্প্যেরান্সা বলেন, এই অদৃশ্য শক্তির বিরুদ্ধে আমাদের জয়ী হতে হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কোভিড আমাদের একটা জিনিস খুব ভালোমতো শিখিয়ে দিয়েছে, আর সেটা হলো, আমাদের সবচেয়ে মূল্যবান জিনিস হচ্ছে জাতীয় স্বাস্থ্য সেবা। এই স্বাস্থ্যসেবা খাতে আমাদের আরও বরাদ্দ বাড়াতে হবে।
দীর্ঘ দিনের লকডাউনের পর গেল ১৪ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হয় ইতালির স্কুলগুলো। সেখান থেকেই করোনার প্রকোপ বেড়েছে বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *