206 

ডেস্ক নিউজ: সিলেটে কোনো মাধ্যমেই যাতে প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমিত না হয়, সে বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে সেনাবাহিনী। গতকাল শুক্রবার বিকেল ৩টা থেকে রাত পর্যন্ত সিলেটে সেনাবাহিনীর মোট ১৫টি টিমকে নিরলসভাবে কাজ করতে দেখা গেছে। সশস্ত্র এ বাহিনী বেশি তৎপর ছিলো সিলেট নগর ও শহরতলি এলাকায়। তবে জেলার সকল উপজেলায়-ই রুটিন করে সকাল-বিকাল-রাতে টহল দিয়েছে তারা।

এদিকে সিলেট নগরে দেখা গেছে, বন্দরবাজার, জিন্দাবাজার, টিলাগড় পয়েন্ট, এমসি কলেজের সম্মুখ, চৌহাট্টা, আম্বরখানা ও মদিনামার্কেটসহ বিভিন্ন পয়েন্টে সেনাবাহিনী মোতায়েন ছিলো। এসময় সেনাসদস্যরা সিএনজি অটোরিকশা, প্রাইভেট কার, মাইক্রোবাস, রিকশা ও মোটরসাইকেলসহ চলাচলকৃত সব ধরনের যানবাহন দাঁড় করিয়ে চালক ও আরোহীদের মুখে মাস্ক আছে কি-না, চালকদের হাতে গ্লাভস আছে কি-না এসব পর্যবেক্ষণ করেন। না থাকলে কঠোরভাবে নির্দেশ প্রদান করেন এসব ব্যবহার করার জন্য। পাশাপাাশি প্রয়োজনে না অপ্রয়োজনে বের হয়েছে লোকজন- সে বিষয়েও জিজ্ঞাসাবাদ করে সেনাবাহিনী।

অপরদিকে, সেনাবাহিনী কঠোর নির্দেশ দিয়ে বলেছে- মোটরসাইকেলে মাত্র একজন চলাচল কতে পারবেন এবং অবশ্যই মুখে মাস্ক ও হাতে গ্লাভস থাকতে হবে। আর সিএনজি অটোরিকশায় চালক ছাড়া আরও মাত্র ২ আরোহী চড়তে পারবেন। এর ব্যতিক্রম হলে কঠোর ব্যবস্থা নেবে বলে জানিয়ে দিয়েছে সেনাবাহিনী।

এছাড়াও করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সিলেটের গুরুত্বপূর্ণ স্থানে জীবাণুনাশক স্প্রে ও বিভিন্ন লোকজনের হাত স্যানিটাইজার দিয়ে ধুয়ে দিয়েছেন সেনাসদস্যরা। একই সঙ্গে নগরের বেশ কয়েকটি হোটেল, রেস্তোরাঁ ও স্ন্যাকসের দোকান বন্ধ করে দেন তারা। পাশাপাশি যারা অযথা ঘোরাঘুরি করছে তাদেরকেও সতর্ক করেন।

সেনাবাহিনীর প্রতিটি গাড়ি থেকেই সচেতনতামূলক মাইকিং করতে দেখা যায়। এ সময় তারা বলেন- বিদেশফেরতরা ঘরে থাকুন, ঘর থেকে বের হবেন না। আতঙ্ক না ছড়িয়ে অন্যকে সহায়তা করুন। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হবেন না, ঘরে থাকুন, নিরাপদ থাকুন।

এদিকে, সকল উপজেলা থেকে সিলেটভিউ২৪-এর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানান- সিলেটের প্রত্যন্ত অঞ্চলেলর প্রায় প্রতিটি বাজার পর্যন্ত গতকাল একাধিকবার টহল দিয়েছে সেনাবাহিনীর টিম। এসময় তারা যাদের মুখে মাস্ক নেই তাদেরকে কড়াভাবে সতর্ক করে দেয়া হয় মাস্ক ব্যবহারের জন্য। পাশাপাশি চায়ের দোকাগুলোর অযথা আড্ডা ভেঙে দেন সেনাসদস্যরা এবং কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দোকানিদের সন্ধ্যা ৭টার মধ্যে দোকান বন্ধ করে বাড়ি চলে যেতে নির্দেশ প্রদান করা হয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর লক্ষ্যে সিলেটের সব এলাকায় সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে প্রশাসনকে সহায়তা প্রদানে গত বৃহস্পতিবার থেকে মাঠে রয়েছে সেনাবাহিনী। গতকাল নগরসহ সিলেট জেলার সব উপজেলায় রাত পর্যন্ত সশস্ত্র এই বাহিনীর ১৫ টিম টহল দেয়। আজ শনিবার (২৮ মার্চ) সকাল থেকে ৩য় দিনের মতো শুরু হয়েছে তাদের টহল ও কার্যক্রম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *