172 

মুসলিম খান, লন্ডন: করোনা মহামারির কারনে ক্ষতিগ্রস্থ অর্থনীতিকে আবারো চাঙ্গা করতে ব্রিটেনের প্রাপ্তবয়স্কদের ৫০০ পাউন্ড এবং শিশুদের ২৫০ পাউন্ডের ভাউচার দেয়ার পরিকল্পনা করছে ব্রিটেনের ট্রেজারি।

প্রস্তাবটি নিয়ে রেজোলেশন ফাউন্ডেশন থিংকট্যাক্সের সাথে ট্রেজারির আলোচনা হয়েছে। এর ফলে অর্থনীতিতে আরো গতিশীলতা ফিরবে বলে মনে করা হচ্ছে। পরিকল্পনার আওতায় ভাউচার প্রাপ্তরা কেবলমাত্র কিছু নিদিষ্ট প্রতিষ্ঠানে ব্যয় করতে পারবেন। উদাহরন স্বরূপ, হসপিটালিটি বা হোটেল, রেস্টুরেন্ট, পাবে, ফেইস টু ফেইস রিটেইল দোকানে তবে অনলাইন সপিংয়ে নয়।

প্রস্তাবগুলি চীন, তাইওয়ান, এবং মাল্টার অনুকরনে করা হয়েছে। কভিড ১৯ এ ক্ষতিগ্রস্থদের সহায়তায় এসব দেশে এই প্রকল্প সফলতা পেয়েছে। ভাইচার প্রাপ্তরা রেস্টুরেন্ট, শপিংমল, সুবিধামত দোকানে, সাংস্কৃতিক, ক্রীড়া এবং পর্যটন স্থানগুলোতে ব্যবহার করেছেন। ফলে সেসকল দেশের মানুষ ও ব্যবসায়ীরা উপকৃত হয়েছে।

গত বুধবার এ সংক্রান্ত একটি প্রস্তাব চ্যান্সেলর ঋষি সুনাকের কাছে আলোচনা আনলে ট্রেজারি এই স্কিম চালু করতে অস্বীকৃতি জানায়।
তবে রেজোলিউশন ফাউন্ডেশন বলছে এটি অর্থনীতিকে বাঁচাতে ভালো একটি প্রস্তাব। তারা বলছে, এই অর্থ ভাউচার বা স্মার্টকার্ডের মাধ্যমে বরাদ্ধ দেয়া যেতে পারে এবং মোবাইন ফোনের মাধ্যমে লেনদেন করা যেতে পারে। এই অর্থ এক বছরের সময়ের মধ্যে ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। তবে এই প্রকল্প বাস্তবায়ন করতে ৩০ বিলিয়ন পাউন ব্যয় হবে বলে মনে করা হয়েছে।
কিন্তু যদি করোনাভাইরাস দ্বিতীয়বার ফিরে আসে তাহলে তা বন্ধ করে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *