57 

ডেস্ক নিউজ:বাস্তবের তুলনায় বিশ্বজুড়ে কোভিডে মৃতের সংখ্যা অনেক বেশি হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভিডে মৃত্যুর গণনা নিয়ে নানা অনিয়ম ও এটিকে অবজ্ঞার কারণেই মৃতের সংখ্যায় এতো পার্থক্য হয়েছে।

সংস্থাটির তথ্য ও বিশ্লেষণ বিভাগের সহকারী মহাসচিব ড. সামিরা আসমা বলেন, আনুষ্ঠানিকভাবে বিশ্বজুড়ে যে মৃতের সংখ্যা প্রকাশ করা হয়েছে, আসল সংখ্যা এর থেকে অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য নিয়ে একটি পরিসংখ্যান প্রকাশের সময় শুক্রবার তিনি এই কথা বলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, বিশ্বের ১৬৪টি দেশে এখন পর্যন্ত ৩৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে কোভিডে। তবে শুক্রবারে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ইউরোপ ও আমেরিকা অঞ্চলেই ২০২০ সালে মহামারিতে ৩০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। রুশ গণমাধ্যম আরটি’র খবরে বলা হয়েছে, অন্যান্য বছরের সঙ্গে গত বছরের তুলনামূলক মৃতের সংখ্যার পার্থক্য থেকে এটি স্পষ্ট যে, বিশ্বের বিভিন্ন স্থানেই কোভিডে মৃতের সংখ্যা কমিয়ে প্রকাশ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরেক কর্মকর্তা উইলিয়াম মেমবুরি বলেন, কোভিডে ৬০ লাখ থেকে ৮০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

রিপোর্টে কোভিড সংক্রান্ত তথ্য সংগ্রহের প্রতি আরো বেশি জোর দেয়ার আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে, বিশ্বের সরকারগুলোর নানা পদক্ষেপের কারণে কোভিডে মৃতের সংখ্যা কমানো গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *