243 

শামীমুল হক, লন্ডন: নজিরবিহীন বিরাপত্তার মধ্যে দিয়ে আজ বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন অভিষেকের আগে অভ্যন্তরিণ হুমকির কোন ইঙ্গিত পাওয়া যায়নি বলে জানিয়েছেন অস্থায়ী প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টোফার মিলার।

এ দিকে উদ্বেগ উৎকণ্ঠার মার্কিনীরা। প্রশাসনের তোয়াক্কা না করে ভার্জিনিয়া অঙ্গ রাজ্যে ভারী অস্ত্র হাতে দাপটের সঙ্গে রাজপথে মহড়া দেয় অনেকে ও ট্রাম্পের এক দল সমর্থক।

এদিন সম্ভাব্য অভ্যন্তরীণ হামলা এড়াতে ওয়াশিংটনে মোতায়েন ন্যাশনাল গার্ডের ২৫ হাজার সদস্যের নিরাপত্তা বিষয়ক তথ্য যাচাই বাছাই করে দেখা হচ্ছে। আর্মি সেক্রেটারি রায়ান ম্যাকার্থি অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, তিনি এবং অন্যান্য নেতৃবৃন্দ গার্ড সদস্যদের মধ্য থেকে কোনও হুমকির প্রমাণ দেখেননি। ভয়েজ অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট ফক্স নিউজ।
রাজধানী ওয়াশিংটনের বেশিরভাগ রাস্তা এবং মেট্রো স্টেশনগুলোর পাশাপাশি কর্তৃপক্ষ জাতীয় উদ্যান হিসেবে পরিচিত ন্যাশনাল মলও বন্ধ করে দিয়েছে। ভার্জিনিয়া রাজ্য থেকে শহরে প্রবেশের সেতুগুলোও বন্ধ করে দেওয়া হচ্ছে। আরও সহিংসতার হাত থেকে রক্ষার জন্য হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য এবং আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা পুরো এলাকাজুড়ে অবস্থান করছেন। তীব্র নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও বাইডেন অনুষ্ঠানটি ঐতিহ্যবাহী স্থানেই করার পরিকল্পনা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *