175 

সিলেট লন্ডন নিউজ ডেস্ক: ফিটনেস নবায়ন লাইসেন্স ছাড়া যানবাহনে তেল বা গ্যাস না দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। সেই সাথে আদালত ফিটনেস না থাকা প্রায় চার লাখ যানবাহনের ফিটনেস নবায়ন করতে আরও দুই মাস সময় দিয়েছে।

আজ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) হাইকোর্টে এক প্রতিবেদন জমা দিয়ে জানায়, আদালতের বেঁধে দেয়া দুই মাস সময়ে প্রায় ৫ লাখ গাড়ির মধ্যে মাত্র ৮৯ হাজার ২৬৯টি গাড়ির ফিটনেস মালিকরা নবায়ন করেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক। হাইকোর্ট গত ২৩ জুলাই এক আদেশে লাইসেন্স থাকা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি ফিটনেস নবায়ন না করা গাড়ির ফিটনেস নবায়ন করতে মালিকদের দুই মাস সময় দেয়। ১ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এটি সম্পন্ন করতে বলা হয়।

এ সময়ের পর আর কোনো ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলতে পারবে না উল্লেখ করে হাইকোর্ট এ আদেশটি গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচার করতে বিআরটিএকে নির্দেশও দিয়েছিল।

এর আগে, ২৪ জুন আদালতে জমা দেয়া বিআরটিএর প্রতিবেদনে বলা হয়, ঢাকাসহ সারা দেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি। এর মধ্যে ঢাকা বিভাগে ২ লাখ ৬১ হাজার ১১৩, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ১৯ হাজার ৫৮৮, রাজশাহী বিভাগে ২৬ হাজার ২৪০, রংপুর বিভাগে ৬ হাজার ৫৬৮, খুলনা বিভাগে ১৫ হাজার ৬৬৮, সিলেট বিভাগে ৪৪ হাজার ৮০৫ এবং বরিশাল বিভাগে ৫ হাজার ৩৩৮টি গাড়ি মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *