74 

ডেস্ক নিউজঃ মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে এখনো টালমাটাল বিশ্ব। মাঝে কয়েক দিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে দেখা গেলেও ফের প্রাণঘাতী এই ভাইরাসের ভয়াবহতা বড়েছে। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪০ লাখ ৭৪ হাজার। আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৯১ লাখেরও বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরো আট হাজার ৭০০ জন। এ সময় আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৫৩ হাজার ৮২ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪০ লাখ ৭৪ হাজার ৪৫৯ জন। আর আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৯১ লাখ ৬৫ হাজার ৬২৪ জন। এদের মধ্যে সুস্থ হয়েছে ১৭ কোটি ২৭ লাখ ৭৬ হাজার ৭৭১ জন।

আগের দিন বুধবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে মারা যান আট হাজার ১০১ জন ও আক্রান্ত হন পাঁচ লাখ আট হাজার ১২১ জন।

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন তিন কোটি ৪৮ লাখ ৪৮ হাজার ৬৮ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ২৩ হাজার ৮৩৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন তিন কোটি ৯৮ লাখ ছয় হাজার ৮০৩ জন ও এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে চার লাখ ১২ হাজার ১৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৯২ লাখ নয় হাজার ৭২৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৩৭ হাজার ৪৯৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৫৭ হাজার দু’জন। মারা গেছেন এক লাখ ৪৫ হাজার ২৭৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৮ লাখ ২৯ হাজার ৭২৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ১১ হাজার ৪১৩ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৯তম।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *