275 

মুসলিম খান, লন্ডনঃ শুরু হয়েছে ব্রিটেনে আদমশুমারি। ২১শে মার্চ আদমশুমারি বা Census এর শেষ সময়। যদি আপনি ২০২১ সালের আদমশুমারিতে রেজিস্টার না করেন তবে সরকার আপনাকে এক হাজার পাউন্ড জরিমানা করতে পারে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

ব্রিটেনে প্রতি ১০ বছর পর পর আদমশুমারি হয়ে থাকে।২০২১ সালের আদমশুমারির জন্য প্রতিটি বাসা বা হাউজ হোল্ড এ Census এর ফর্ম দেওয়া হয়েছে। অতি সহজে সেই ফর্ম পূর্ন করে সাবমিশন করতে হবে। ওয়েব সাইড www.census.gov.uk/ privacy আদমশুমারি রেজিস্ট্রেশনের শেষ সময় ২১শে মার্চ ২০২১।

২০১১ সালে আদমশুমারিতে ব্রিটেনের জনসংখ্যা ছিলো ৬৩,১৮১,৭৭৫ জন যা জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের ২২ তম দেশ হিসেবে স্থান লাভ করে। চারটি দেশের সমন্নয়ে যুক্তরাজ্য বা ব্রিটেন হলেও ইংল্যান্ডেই বেশী লোক বসবাস করে সেই সাথে রাজধানী লন্ডনে বহু জাতির লোক বসবাস করেন। এজন্য লন্ডন কে মাল্টিকালচার সিটি বলা হয়। আদমশুমারিতে সব দেশের লোকদেরই রেজিস্ট্রেশন করতে হবে।

তবে টুরিস্টদের জন্য প্রযোজ্য নয় । টুরিস্ট ভিসায় এসে তিন মাসের অধিক সময় ধরে বসবাস করলে আপনি আদমশুমারিতে রেজিস্ট্রেশন করতে পারবেন।যদি নির্দিষ্ট সময়ের মধ্যে রেজিস্ট্রেশন না করেন তবে আপনার জন্য জরিমানা গুনতেহবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *