204 

মুসলিম খান, লন্ডন: ইইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে দেশটিতে বসবাসরত বা বসবাস করতে ইচ্ছুকরা সেখানে বসবাসের সুযোগ পাবেন। এজন্য নির্দিষ্ট নিয়মের মধ্য দিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

এ বিষয়ে ব্রিটেন সরকার একটি আগাম খসড়া পরিকল্পনা নিয়ে রেখেছে। এই পরিকল্পনাটির নাম ‘ইউকে সেটেলম্যান্ট স্কিম অব ইইউ সিটিজেন’।

এ পরিকল্পনায় বলা হয়েছে, ইইউরোপীয় ইউনিয়নের যেসব নাগরিক ব্রিটেনে বসবাসের জন্য আগ্রহী ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত তাদের আবেদনপত্র গ্রহণ করা হবে। তবে আবেদন করলেই ব্রিটেনে বসবাসের সুবিধা চূড়ান্ত হবে না।

আবেদন করার পর ইইউ নাগরিকদে জটিল ইমিগ্রেশন প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে। এখানে একটি বিষয় লক্ষ্য রাখতে বলা হয়েছে; চুক্তিসহ ব্রেক্সিট হলে ২০২১ সালের ৩০ জুনের পরিবর্তে সময় কমিয়ে ২০২০ সালের ৩১ ডিসেম্বর করা হতে পারে।

তবে আবেদনের সময় যাই হোক, চূড়ান্ত পর্যায়ে ইইউ নাগরিকরা আবেদন করে ব্রিটেনে বসবাসের চূড়ান্ত অনুমোদন পেলেও তারা দেশটির সরকারি সকল সুযোগ-সুবিধা পাবেন কিনা তা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিষয়টি নিয়ে কোনো তথ্য প্রকাশ বন্ধ করে রেখেছে যুক্তরাজ্যের এডভাটাইজিং স্টেন্ডাডার্স অথরিটি।

আগাম পরিকল্পনায় বলা হয়েছে, ইইউ নাগরিকদের মধ্যে যাদের ইতিমধ্যে ব্রিটেনে পাঁচ বছর বসবাস হয়েছে বা ২০২০ সালের ৩১ ডিসেম্বরের পাঁচ বছর হবে এবং তাদের মধ্যে যাদের নামে কোনো ফৌজদারী অপরাধের অভিযোগ নেই তাদেরকে ইউকে সেটেলম্যান্ট স্কিম অফ ইইউ সিটিজেন’ এর আওতায় বসবাসের সুযোগ দেয়াে হবে।

এর বাইরে ব্রিটেনের বসবাস করতে চাইলে সকল নতুন-পুরাতন ইইউ নাগরিকদের  সেটেলম্যান্ট স্কিম অফ ইইউ সিটিজেন’ এর আওতায় আবেদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *