153 

ডেস্ক নিউজঃ ভারতে দৈনিক সংক্রমণ একের পর এক রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ আগের সব রেকর্ড ভেঙেছে। শনিবার সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসেব অনুযায়ী, নতুন করে একদিনেই আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮৪ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ভারতে আক্রান্তের সংখ্যা ১৩ কোটি ২০ লাখ ৫০ হাজার ৯২৬। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা সংক্রমণে ৭৯৪ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত ভারতে করোনায় প্রাণ হারিয়েছে ১ লাখ ৬৮ হাজার ৪৩৬।

গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে ৬৭ হাজার ২৩। ফলে বর্তমানে সেখানে সক্রিয় রোগীর সংখ্যা ১০ লাখ ৪৬ হাজার ৬৩১, যা অন্যান্য সময়ের চেয়ে সর্বোচ্চ। গত বছরের ১৮ সেপ্টেম্বর ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ছিল ১০ লাখ ১৭ হাজার। তারপর থেকে গত কয়েক মাসে সক্রিয় রোগীর সংখ্যা কমতে দেখা যায়। চলতি বছরের ফেব্রুয়ারিতে তা দেড় লাখের নিচে নেমেছিল।

টানা চারদিন ধরেই ভারতে দৈনিক সংক্রমণ এক লাখের বেশি। প্রতিদিনই আশঙ্কাজনকহারে সংক্রমণ লাখ ছাড়িয়ে যাচ্ছে। গত পাঁচদিনেই ৬ লাখ ১৬ হাজারের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে। এই সময়ে মধ্যে ৩ হাজার ৩৩৫ জনের মৃত্যু হয়েছে।

গত ৩১ মার্চে দৈনিক সংক্রমণ ছিল ৫৩ হাজার ৪৮০। কয়েকদিনে এই সংখ্যা দ্বিগুণ হয়েছে। গত ৩১ মার্চের পর মৃত্যুর সংখ্যাও অনেক বেড়েছে।

মহারাষ্ট্রে শনিবার থেকে এক সপ্তাহের লকডাউন জারি করা হয়েছে। এখন পর্যন্ত সংক্রমণ ও মৃত্যুতে ভারতে শীর্ষ অবস্থানে রয়েছে ওই রাজ্য। সেখানে গত ২৪ নতুন করে আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৯৯৩ জন।

এদিকে রাজধানী দিল্লিতে সব স্কুল, কলেজ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে অরবিন্দ কেজরিয়ালের প্রশাসন। মধ্যপ্রদেশেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *