142 

ডেস্ক নিউজঃ পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়া মমতা বন্দ্যোপাধ্যায়কে সব ভারতীয়দের নেতা হিসেবে আখ্যা দিয়েছেন কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা কমল নাথ।

স্থানীয় সময় বুধবার সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে তৃণমূল কংগ্রেস প্রধানকে কমল এমন আখ্যা দেন বলে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

২০২৪ সালে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনে বিরোধী পক্ষগুলো মমতাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়াইয়ে নামাবেন কি না, তা মধ্যপ্রদেশ কংগ্রেস সভাপতি কমলের কাছে জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) যথাসময়ে তাদের প্রধান প্রার্থী ঠিক করবে।

মধ্য বামপন্থি রাজনৈতিক দলগুলোর মোর্চা ইউপিএ। এ জোটে নেই মমতার নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। গত লোকসভা নির্বাচনের আগে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট হওয়ার একটি সম্ভাবনা দেখা গিয়েছিল। যদিও শেষ পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

তৃণমূলপ্রধান মমতার বিষয়ে কমল নাথ বলেন, ‌‘মমতা এখন আমাদের দেশের নেতা। তিনি টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হয়েছেন। নজিরবিহীন বিধানসভা নির্বাচনে কঠিন লড়াইয়ের মধ্য দিয়ে তিনি এ পর্যায়ে গেছেন।’ কমল আরো বলেন, মমতাকে একই সঙ্গে কেন্দ্রীয় সরকার, প্রধানমন্ত্রী মোদি, তার মন্ত্রী, কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই), আয়কর বিভাগের মতো ব্যক্তি ও সংস্থাকে সামলাতে হয়েছে। কিন্তু কেউই তার সামনে দাঁড়াতে পারেনি।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে ভোট হওয়া ২৯২টিতে তৃণমূল জোট পায় ২১৩টি। অন্যদিকে বিরোধী বিজেপি জোট পায় ৭৭টি আসন। রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে বুধবার তৃতীয়বারের মতো শপথ নেন মমতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *