186 

ডেস্ক নিউজ: সারা দেশের ৪৯৯টি মাদরাসাকে চূড়ান্ত এমপিওভুক্ত করেছে সরকার। এমপিওভুক্তির কোড যুক্ত করে রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত তালিকা প্রকাশ করে আজ বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর মধ্যে সিলেট বিভাগের ৭২টি মাদরাসা রয়েছে।

এর আগে গতকাল সিলেট বিভাগের স্কুল ও কলেজ পর্যায়ের ১৮৯টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কোড পায়।

জানা গেছে, গেল বছরের ২৩ অক্টোবর সরকার দেশের দুই হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছিল। তন্মধ্যে সিলেট বিভাগের ২৬৬টি প্রতিষ্ঠান ছিল। আর মাদরাসা সংখ্যা ছিল ৭৫টি। তবে এবার চূড়ান্ত এমপিওভুক্তির কোড প্রদানে সিলেট বিভাগের একটি আলিম মাদরাসা ও দুটি ফাজিল মাদরাসা বাদ পড়েছে।

তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সিলেট বিভাগের চারটি জেলার ৭২টি মাদ্রাসা রয়েছে। তন্মধ্যে দাখিল মাদ্রাসা ৫২টি, আলিম মাদ্রাসা ১৬টি, ফাজিল মাদ্রাসা ১টি এবং কামিল মাদ্রাসা ৩টি।

এমপিওভুক্ত হওয়া দাখিল মাদ্রাসা:

সিলেট জেলার সদর উপজেলার হাতিম চৌধুরী ইসলামিয়া হাফিজিয়া দাখিল মাদরাসা এবং মাদ্রাসা-এ-তায়েবিয়া তেহরিয়া হেলিমিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, বালাগঞ্জের চাতলপাড় জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বিশ্বনাথের আমতৈল পঞ্চগ্রাম মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসা ও লতিফিয়া ইরশাদিয়া দাখিল মাদ্রাসা, দক্ষিণ সুরমার সিলাম ইসলামিয়া দাখিল মাদ্রাসা, ইলাইগঞ্জ হিফজুল কোরআন দাখিল মাদ্রাসা ও তাফসীরুল কোরআন দাখিল মাদ্রাসা, ফেঞ্চুগঞ্জের মশাহিদ আলী বালিকা দাখিল মাদ্রাসা ও ঘিলাছড়া ইসহাকিয়া দাখিল মাদ্রাসা, গোয়াইনঘাটের পিয়াইনগুল জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও পশ্চিম জাফলং আদর্শ দাখিল মাদ্রাসা, জৈন্তাপুরের চারিকাটা দারুল ইসলাম দাখিল মাদ্রাসা, কানাইঘাটের গাছবাড়ি মহিলা মাদ্রাসা, জকিগঞ্জের চাপঘাট রহিমপুর সুন্নি দাখিল মাদ্রাসা ও গুটারগ্রাম ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসা, বিয়ানীবাজারের চারখাই জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জালালিয়া মহিলা দাখিল মাদ্রাসা, পূর্ব মুড়িয়া হিফজুল কোরআন দাখিল মাদ্রাসা ও জান্নাতুল উম্মাহ মহিলা দাখিল মাদ্রাসা, গোলাপগঞ্জের পূর্ব ফুলসাইন্দ মহিলা দাখিল মাদ্রাসা ও ভাদেশ্বর হাফিজিয়া দাখিল মাদ্রাসা।

সুনামগঞ্জ জেলার সদর উপজেলার দারুল হুদা দাখিল মাদ্রাসা, ছাতকের বন্দরগাঁও ইসলামিয়া দাখিল মাদ্রাসা, শাহ সুফী মোজাম্মিল আলী (রহ.) দাখিল মাদ্রসা, দিঘলী রহমানিয়া মহিলা দাখিল মাদ্রাসা, কালারুখা লতিফিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জামেয়া-ই-ইসলামিয়া বনগাঁও দাখিল মাদ্রাসা, রাধানগর মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসা ও গাবুরগাঁও দারুণ কোরআন দাখিল মাদ্রাসা। দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর আদর্শ দাখিল মাদ্রাসা, দিরাইয়ের হাতিয়া পীর আকিল শাহ নেছারিয়া দাখিল মাদ্রাসা, তাহিরপুরের কলাগাও জামিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জগন্নাথপুরের পূর্ব বুধরাইল আটঘর আউদত ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বালিকান্দা আটপাড়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, পীরেরগাঁও সুন্নিয়া দাখিল মাদ্রাসা, রসুলপুর জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, শাহজালাল জামেয়া দ্বীনিয়া দাখিল মাদ্রাসা।

মৌলভীবাজার জেলার সদর উপজেলার বড়হাত আবু শাহ (র.) দাখিল মাদ্রাসা, বড়লেখার শাহজালাল জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জুড়ীর শাহপুর জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, কুলাউড়ার বরমচাল হযরত খন্দকার দাখিল মাদ্রাসা ও ভাটেরা দারুস সুন্নাহ দাখিল মাদ্রাসা, কমলগঞ্জের আহমদ নগর দাখিল মাদ্রাসা, শ্রীমঙ্গলের গাউছিয়া শফিকিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা।

হবিগঞ্জ জেলার সদর উপজেলার রিচি মোহাম্মদিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, শরিফাবাদ দাখিল মাদ্রাসা, দারুল হুদা ইসলামিয়া দাখিল মাদ্রাসা, নূর মোহাম্মদিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা ও চান্দপুর দারুস সুন্নাত দাখিল মাদ্রাসা। নবীগঞ্জ উপজেলার তাজিয়া মোবাশ্বিরিয়া আলিম মাদ্রাসা, চুনারুঘাট উপজেলার হাজী জোবেদা সুন্নিয়া দাখিল মাদ্রাসা।

এমপিওভুক্ত হওয়া আলিম মাদ্রাসা:

সিলেট জেলার দক্ষিণ সুরমার তুরুকখলা ইসলামিয়া বালিকা আলিম মাদ্রাসা, বালাগঞ্জের ইসলামিয়া মোহাম্মদিয়া আলিম মাদ্রাসা, বিশ্বনাথের দশপাইকা আনোয়ারুল উলুম আলিম মাদ্রাসা ও হযরত শাহচান্দ শাহকালু ইসলামিয়া আলিম মাদ্রাসা, গোয়াইনঘাটের বারহাল আলিম মাদ্রাসা, আংগারজুর আলিম মাদ্রাসা, কানাইঘাটের সরকার বাজার আহমদিয়া আলিম মাদ্রাসা, গোলাপগঞ্জের আছিরগঞ্জ আলিম মাদ্রাসা।

সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ সদরের আলহেরা জামেয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, ছাতকের ছাতক জালালিয়া আলিম মাদ্রাসা, জগন্নাথপুরের রানিগঞ্জ বাজার দারুস সুন্নাহ আলিম মাদ্রাসা।

মৌলভীবাজার জেলার বড়লেখার ইটাউরী মহিলা আলিম মাদ্রাসা, কুলাউড়ার দারুস সুন্নাহ ইসলামিয়া আলিম মাদ্রাসা ও ভূকশিমহল দারুল উলুম আলিম মাদ্রাসা, শ্রীমঙ্গলের সাতগাঁও সামাদিয়া আলিম মাদ্রাসা।

হবিগঞ্জ জেলার বানিয়াচংয়ের বিএসডি বালিকা আলিম মাদ্রাসা।

এমপিওভুক্ত হওয়া ফাজিল মাদ্রাসার তালিকা:

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মনসুর মোহাম্মদিয়া সিনিয়র মাদ্রাসা।

এমপিওভুক্ত হওয়া কামিল মাদ্রাসার তালিকা:

সিলেট জেলার সদর উপজেলার শাহজালাল জামেয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসা ও হযরত শাহজালাল দারুস সুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদ্রাসা এবং হবিগঞ্জ জেলার সদর উপজেলার শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *