191 

ডেস্ক নিউজ: করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের ৯ কোটি ডোজের আগাম প্রাপ্তি নিশ্চিত করেছে যুক্তরাজ্য। কয়েকটি ফার্মাসিউটিক্যাল কোম্পানির সঙ্গে চুক্তির মাধ্যমে এ প্রাপ্তি নিশ্চিত করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

বায়োএনটেক ও ফাইজারের সঙ্গে ৩ কোটি ডোজের চুক্তি হয়েছে। উভয় কোম্পানি এই প্রথম করোনাভ্যাকসিন সরবরাহ নিয়ে কোনও দেশের সরকারের সঙ্গে চুক্তি করলো। এই ভ্যাকসিনটি ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে।

দ্বিতীয় চুক্তি হয়েছে ভালনেভা নামের কোম্পানির সঙ্গে। এই চুক্তির আওতায় যুক্তরাজ্য ৬ কোটি ভ্যাকসিন ডোজ পাবে। এতে সুযোগ রাখা হয়েছে ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ প্রমাণিত হলে আরও ৪ কোটি ডোজ কিনতে পারবে যুক্তরাজ্য।

স্কটল্যান্ডের লিভিস্টোনে ভালনেভার কারখানা রয়েছে। ধারণা করা হচ্ছে, সরকার ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালের খরচ বহন করছে।

যুক্তরাজ্য ও বিভিন্ন দেশের জন্য আরও ১০ কোটি ডোজ উৎপাদনের জন্য স্কটল্যান্ডে কারখানা সম্প্রসারণে তহবিল প্রদানের বিষয়ে নিয়ে আলোচনা চলছে।

তৃতীয় চুক্তি হয়েছে আস্ট্রাজেনেকার সঙ্গে। এই চুক্তির আওতায় যুক্তরাজ্য অ্যান্টিবডি নিষ্ক্রিয় করার ১০ লাখ ডোজ ওষুধ পাবে। যাদেরকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে না তাদের জন্য এই চিকিৎসা কাজে লাগবে।

খবরে বলা হয়েছে, এই তিন চুক্তির অর্থ হলো, ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ড অগ্রাধিকারভিত্তিতে যেসব গোষ্ঠীর ভ্যাকসিন প্রয়োজন তাদের জন্য পর্যাপ্ত ডোজ প্রাপ্তি নিশ্চিত হয়েছে। দেশটির স্বাস্থ্যকর্মী, সেবাকর্মী ও করোনার সংক্রমণে মৃত্যুর ঝুঁকিতে থাকা মানুষদের সবার আগে ভ্যাকসিন প্রদান করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *