61 

ডেস্ক নিউজ:  আমরা স্মার্টফোন কেনার আগে কতই না হিসাব করি। যেমন ক্যামেরাটা কত মেগাপিক্সেলের, ইন্টারনাল মেমরি কত জিবি বা ব্যাটারি ব্যাকআপ কত ঘণ্টা দিবে এই সমস্ত তথ্য নিয়েই সাধারণত আমরা বেশি আগ্রহী থাকি। কিন্তু ফোনের এমন অনেক গুরুত্বপূর্ণ ফিচার থাকে, যে গুলো নিয়ে আমরা একদমই চিন্তাভাবনা করি না বললেই চলে। তার মধ্যে যেমন স্মার্টফোনের রেডিয়েশন কত?

স্মার্টফোনের একটা অন্যতম প্যারামিটার হল রেডিয়েশন লেভেল। ফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় নির্গত হয় অদৃশ্য রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ। সেই তরঙ্গ নিঃসরণের হার একটি নির্দিষ্ট মাত্রা অবধি আমাদের শরীরের তেমন কোন ক্ষতি করে না। কিন্তু এই রেডিয়েশন লেভেল অতিরিক্ত হলে, তখন আমাদের শরীরে মারাত্মক প্রভাব পড়ে।
স্মার্টফোনের রেডিয়েশনের পরিমাপ করা হয় ‘এসএআর ভ্যালু’ দিয়ে। আপনার ফোন আপনার জন্য কতটা নিরাপদ জেনে নিন আপনার স্মার্টফোনের মাধ্যমে। ফোন থেকে টাইপ করুন *#০৭#,তারপর আপনার ফোনের স্ক্রিনে দেখতে পাবেন SAR ইনফরমেশন। তার নিচে দেখতে পাবেন আপনার ফোনের রেডিয়েশন লেভেল।

অনেক দেশেই এ নিয়ে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। যেমন ভারতের সরকারের টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে এই এসএআর ভ্যালু প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াটের বেশি হলে চলবে না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *